ইলিশ মাছের পুষ্টিগুণ ও উপকারিতা

ইলিশ মাছের বৈজ্ঞানিক নাম Tenualosa ilisha. বাংলাদেশ ভারতসহ পৃথিবীর অনেক দেশের জনপ্রিয় মাছ ইলিশ মাছ। জানেন কি? ইলিশ মাছ এর উপকারিতা কি? ইলিশ মাছের পুষ্টিগুন কি? সমুদ্রে ও নদীতে থাকা এই মাছ খেতে খুব সুস্বাদু এবং পুষ্টিগুণ অনেক। জেনে নিন ইলিশ মাছের পুষ্টিগুণ ও উপকারিতা

আরো পড়ুনঃ গলায় মাছের কাঁটা ফুটলে কি করবেন?

ইলিশ মাছের পুষ্টিগুন

প্রতি ১০০ গ্রাম ইলিশ মাছে প্রায় ২১.৮ গ্রাম প্রোটিন রয়েছে আরো আছে বেশি পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি এসিড, ট্রিপ্টোফ্যান, নায়সিন, ভিটামিন, বি ১২, ক্যালসিয়াম, সোডিয়াম, ও ম্যাগনেসিয়াম সহ অন্যান্য ভিটামিন ও মিনারেলস।

ইলিশ মাছের গুনাগুন বা ইলিশ মাছের উপকারিতা

১. সামুদ্রিক মাছ হিসেবে ইলিশে সম্পৃক্ত চর্বি কম থাকে। এটি হার্টের জন্য উপকারী। সপ্তাহে একবার ইলিশ খাওয়া হার্টের জন্য ভালো।

২. ইলিশ মাছ রক্তনালির স্বাস্থ্য রক্ষায় ভালো। এটি হাড়ের জন্য উপকারী।

৩. ইলিশের ভিটামিন এ চোখের সুস্থতা রক্ষায় সাহায্য করে।

৪. ইলিশ মাছের মাথা ও মাছের অংশে রয়েছে পর্যাপ্ত মিনারেল। এটি শিশু স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শ্বাসনালি ও থাইরয়েড গ্রন্থির সুরক্ষায় এই পুষ্টি উপাদান কাজ করে।

৫. ত্বকের সৌন্দর্য রক্ষায় ও রোদ থেকে ত্বকের ক্ষতি হওয়া প্রতিরোধে ইলিশ মাছের ওমেগা তিন সাহায্য করে।

আরো পড়ুনঃ উচ্ছে বা করলার উপকারিতা জেনে রাখুন

তবে ইলিশের এই স্বাস্থ্যগুণ তখনই কাজে লাগবে, যখন এই রান্না সঠিক উপায়ে হবে:

ইলিশ মাছ তেলে ভেজে খেলে এর মধ্যে ফ্যাট ও ক্যালরির মাত্রা অনেক বেড়ে যায়। তখন উপকার কম হয়। ভাঁপা ইলিশ, মিষ্টিকুমড়ায় ইলিশ, ইলিশ দিয়ে কাঁচা আমড়া বা টমেটো, কম তেলে রান্না ইলিশ ইত্যাদি অনেক উপকারী মেন্যু। কড়া তেলে ভাজা ইলিশ, ঝলসানো ইলিশ তেমন একটা স্বাস্থ্যকর হয় না। তাই ইলিশের স্বাদ ও পুষ্টি পেতে হলে সঠিক উপায়ে রান্না করা অনেক জরুরি।

আরো পড়ুন
মন্তব্য
Loading...
error: Content is protected !!
DMCA.com Protection Status